শেরে-ই-বাংলা-১০১১
- সব্যসাচী জামান ০৮-০৫-২০২৪

০৮/১০/২০১৯ খ্রি:।

তুমি হেরে গেছ
সময়ের বিভৎসতায়।
তোমার নিস্পন্দ স্মৃতি শুধু অমলিন-
এ ঘরের খাট, তোষক, ট্রাংক, চেয়ার
আর কাঠের ডেস্কে।
অনাদরে পরে থাকা রজনীগন্ধার তোড়ায়,
পরিত্যক্ত চিনামাটির পেয়ালায়,
শেষ চুমুকে নি:শেষিত ঢাকনাহীন খালি গ্লাসে,
মর্গের গুমোট বাতাসে।
তোমার স্বপ্ন চুষে
শতাব্দীর তৃষ্ণা মিটায় একালের ভ্যাম্পায়ার।
কন্ঠনালী ছিঁড়ে খায় দানবীয় পৈশাচিকতায়।
এখন বড় দূর্ভিক্ষ যে!
অনেক রক্ত, আরও নরমাংস চাই ওদের!
এখন তোমার শবদেহে বসে
সিদ্ধ হবে কিছু অঘোরী তান্ত্রিক।
ধীরে অতি ধীরে মুছে যাবে
তোমার মায়ের আঁচলের সোহাগ,
বাবার কপালের কালশিরার দাগ।
আমরাও একদিন বিস্মরণের পালকে;
মুছে দিব তোমাকে।
শুধু, এ লজ্জা তুমি লুকাবে কোথায়? বাংলাদেশ!

নীলক্ষেত ভুলে যাবে তোমায়,
পাবোনা টিএসসির আড্ডায়।
ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের মিলনায়তনে,
শাহবাগে, ফুলের দোকানে,
রমনার সাজানো বাগানে।
পাবলিক লাইব্রেরীর সিঁড়ি ভাঙতে ভাঙতে এক আয়তনয়না অকস্মাৎ চমকে উঠবে,
দু' ফোটা দীর্ঘশ্বাস চেপে
বন্ধুদের কোলাহলে ফের মিশে যাবে।
কিন্তু, এ গ্লানি তুমি বইবে কতদিন? স্বাধীনতা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।